1. shahinit.mail@gmail.com : admin :
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৪:০৮ অপরাহ্ন
পরীক্ষা মূলক
চিত্রকণ্ঠ ডটকম এর পরীক্ষা মূলক প্রকাশ চলছে....

নিজস্ব মহাকাশ কেন্দ্রে প্রথমবার ৩ নভোচারী পাঠালো চীন

চিত্রকণ্ঠ ডটকম
  • প্রকাশ কাল : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
  • ১৮৮ পাঠক

প্রথমবারের মতো নিজেদের মহাকাশ গবেষণার অংশ হিসেবে মহাকাশ কেন্দ্রে তিন নভোচারীসহ মহাকাশযান পাঠালো চীন।

চীনের স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ জুন) সকাল ৯টা ২২ মিনিটে জিকুয়ান স্পেস সেন্টার থেকে শেনঝু-১২ ক্যাপসুল নিয়ে ‘লং মার্চ টু এফ’ রকেটের মাধ্যমে তিন চীনা নভোচারী সফলভাবে যাত্রা শুরু করেন।

এই তিন নভোচারীর নাম- নিয়ে হাইশেং, লিও বোমিং ও তাঙ হাঙবো। যাত্রা শুরুর আগে মহাকাশ গবেষণা কর্মকর্তা, সামরিক কর্মকর্তা ও শিশুরা এই চীনা নভোচারীদের শুভেচ্ছা ও বিচায় জানায়।

সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, মহাকাশ অভিযানে তিন নভোচারী চীনের প্রথম স্পেস সেন্টার (মহাকাশ কেন্দ্র) হিয়ানহে-তে তিন মাসের জন্য অবস্থান করবেন। এসময়ে তারা বিভিন্ন ধরনের পরীক্ষা, মেরামত কাজসহ মহাকাশ কেন্দ্রটিকে আরও দুটি মডিউল যোগ করার জন্য প্রস্তুত করবেন।

মহাকাশে চীনের নিজেদের মহাকাশ কেন্দ্র গড়ার পরিকল্পনা এখন আর কারও অজানা নয়। সেই মহাকাশ কেন্দ্র তৈরির কাজ এগোতেই এ অভিযান শুরু হলো। মহাকাশ কেন্দ্র তৈরির কাজে এর আগে দুবর মনুষ্যহীন রকেট পাঠিয়েছিল চীন।

ইতোমধ্যে চীনের মহাকাশ কেন্দ্রের প্রাথমিক একটি কোর মডিউল নির্দিষ্ট কক্ষপথে প্রদক্ষিণ করছে। এবারের মহাকাশযানটি গিয়ে তার সঙ্গে যুক্ত হবে। এরপরই সেই কোর মডিউলে মোট ৩ মাস কাটাবেন এই তিন নভোচারী। চীনের স্পেশ স্টেশনের এই কোর মডিউলের নাম ‘তিয়ানহে’।

মোট ৮টি অভিযানের পরিকল্পনা রয়েছে চীনে। যার মধ্যে এবারেরটি মহাকাশ কেন্দ্র তৈরির পরিকল্পনায় চীনের তৃতীয় মহাকাশ অভিযান।

মার্কিন যুক্তরাষ্ট্রের নানামুখি বিরোধিকার মুখেও চীন তার মহাকাশ গবেষণায় সফলতার সঙ্গে এগিয়ে যাচ্ছে। কিছু সমালোচনা ও বিতর্ক থাকলেও এরইমধ্যে বেশ সফলতাও পেয়েছে দেশটি। চাঁদ থেকে নমুনা নিয়ে আসা, মঙ্গল গ্রহে সফল রোবট পাঠানো চীনের সাফল্যের নমুনা।

লাইক কমেন্ড ও শেয়ার করুণ

Leave a Reply

Your email address will not be published.

এই পাতার আরো খবর
© All rights reserved © 2021 | Chitra Kantho
Theme Customized BY WooHostBD