1. shahinit.mail@gmail.com : admin :
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩:৪৮ অপরাহ্ন
পরীক্ষা মূলক
চিত্রকণ্ঠ ডটকম এর পরীক্ষা মূলক প্রকাশ চলছে....

দুধ-খেজুর একসঙ্গে খাওয়ার উপকারিতা

চিত্রকণ্ঠ ডটকম
  • প্রকাশ কাল : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
  • ৬৭ পাঠক

দুধ ও খেজুর উপকারিতার দিক থেকে কোনোটিই কম যায় না। দুধের উপকারিতার কথা সবার জানা। অন্যদিকে খেজুর প্রয়োজনীয় খনিজ, ভিটামিনে পরিপূর্ণ। আপনি যদি গরম দুধের সঙ্গে খেজুর মিশিয়ে খেতে পারেন তাহলে অনেক উপকার পাবেন।

রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধে দুটি খেজুর মিশিয়ে খান। এ ছাড়াও খেজুরের মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, যা বিভিন্ন রোগপ্রতিরোধেও সাহায্য করে। মন ভালো রাখতেও কার্যকর দুধ ও খেজুর। চলুন জেনে নেয়া যাক খেজুর ও দুধ একসঙ্গে খেলে কী হয়-

* হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ায়: খেজুরে প্রচুর আয়রন থাকে, যা রক্তের গুরুত্বপূর্ণ অংশ হিমোগ্লোবিন বাড়াতে সহায়তা করে। এক গবেষণায় দেখা গেছে, দুধে খেজুর ভিজিয়ে তা কিছুক্ষণ গরম করার পর ১৮-৫৫ বছর বয়সী কয়েকজন মানুষকে প্রতিদিন সকালে খালি পেটে খাওয়ানোর পর ১০ দিনের মধ্যে তাদের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বেড়েছে। দুধ ও খেজুরের এই কম্বিনেশন খেলে অ্যানিমিয়া অর্থাৎ রক্তস্বল্পতা রোগ সেরে উঠে।

* অন্তঃসত্ত্বার জন্য উপকারী: এক গবেষণায় দেখা গেছে, গরুর দুধে খেজুর ভিজিয়ে নিয়মিত খেলে অন্তঃসত্ত্বাদের স্বাস্থ্য ভালো থাকে। আর এই কম্বিনেশন গর্ভে থাকা শিশুর হাড় ও রক্ত তৈরিতে ভূমিকা রাখে। এক্ষেত্রে রাতের বেলা ৫-৬টি খেজুর রাতভর দুধের মধ্যে ভিজিয়ে রাখতে হবে। সকালে দুধের সঙ্গে খেজুরের মিশ্রণটা ভালোভাবে মিশিয়ে তার সঙ্গে একটু এলাচের গুঁড়ো ও এক চা-চামচ মধু মিশিয়ে নিয়ে খেতে হবে।

* বয়সের ছাপ দূর করে: খেজুর ও দুধে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকে বলে এই দুই খাবার বয়স বাড়ার কারণে মুখের চামড়া কুঁচকে যে বয়সের ছাপ পড়ে, তা দূর করে। এক্ষেত্রে দুধে কয়েকটি খেজুর রাতভর ভিজিয়ে রাখতে হবে। সকালে খেজুর ও দুধের মিশ্রণের সঙ্গে মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর ১৫-২০ মিনিট সেই পেস্ট মুখে মেখে রাখুন। পরে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই পেস্ট মুখে মাখলে উপকার পাওয়া যাবে।

* জীবনীশক্তি বাড়ায়: ১০০ গ্রাম খেজুরে প্রতিদিনের প্রয়োজনীয় ১৫ শতাংশ শক্তি পাওয়া যায়। আর দুধে প্রতিদিনের প্রয়োজনীয় প্রায় ৯ শতাংশ শক্তি থাকে। এ কারণে দুধের সঙ্গে খেজুর ভিজিয়ে খেলে শরীরে পর্যাপ্ত শক্তি পাওয়া যায়। তবে খেয়াল রাখতে হবে আপনি এই ফুড কম্বিনেশন কতটা হজম করতে পারছেন।

* প্রজননক্ষমতা বাড়ায়: দুধের সঙ্গে খেজুর ভিজিয়ে খেলে পুরুষ ও নারী দুই পক্ষেরই প্রজননক্ষমতা বাড়তে পারে। শক্তিশালী এই কম্বিনেশন সব বয়সী পুরুষ ও নারীর যৌনক্ষমতাও বাড়িয়ে দিতে পারে। এক্ষেত্রে কয়েকটি খেজুর ছাগলের দুধের সঙ্গে রাতভর ভিজিয়ে রাখতে হবে। সকালে ভালো করে মিশিয়ে তার সঙ্গে একটু এলাচ ও মধু যোগ করে খেয়ে নিতে হবে।

* শরীরে শক্তি বাড়ে: খেজুরে আছে প্রাকৃতিক শর্করা। দুধে রয়েছে ক্যালসিয়াম ও ভিটামিন সি। একসঙ্গে দুটি মিশলে পুষ্টিগুণ বেড়ে যায় অনেক। তাই নিয়মিত দুধে খেজুর ফেলে খান। শরীর দুর্বল লাগা, মাথা ঘোরা থেকে মুক্তি পাবেন। যারা জটিল কোনও অসুখে ভুগছেন, তারা দুধ-খেজুর খেলে ভালো ফল পাবেন। পেট পরিষ্কার থাকবে।

* চোখের সমস্যা দূর: অল্প বয়সে অনেকেই চোখে ঝাপসা দেখেন। বয়স হলে চোখে ছানি পড়ে অনেকের। তাই দৃষ্টিশক্তি তীক্ষ্ণ রাখতে খেজুর-দুধ খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। চোখে অঞ্জনির সমস্যায়, যারা একটানা কম্পিউটারের সামনে বসে কাজ করেন, তাদেরও তা খেতে বলছেন তারা।

* ত্বক ও চুলের যত্নে: দুধ-খেজুর ত্বক এবং চুলের যত্নে অনন্য। ত্বকের দাগ ছোপ দূর করে এটি। উপরন্তু হারিয়ে যাওয়া জেল্লা ফিরিয়ে আনে। ভিটামিনের চাহিদা পূরণ করে। যাদের অতিরিক্ত চুল পড়ে, তারাও খেয়ে দেখতে পারেন খেজুর-দুধ। উপকার পাবেন নিশ্চিত।

লাইক কমেন্ড ও শেয়ার করুণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই পাতার আরো খবর
© All rights reserved © 2021 | Chitra Kantho
Theme Customized BY WooHostBD