1. shahinit.mail@gmail.com : admin :
সোমবার, ১৬ মে ২০২২, ১১:৩২ অপরাহ্ন
পরীক্ষা মূলক
চিত্রকণ্ঠ ডটকম এর পরীক্ষা মূলক প্রকাশ চলছে....

শ্বাসকষ্টের বড় দাওয়াই পুদিনা পাতা

চিত্রকণ্ঠ ডটকম
  • প্রকাশ কাল : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
  • ১১৯ পাঠক

মাথা ব্যথা, শ্বাসকষ্ট কিংবা সর্দি-কাশি নেই, এমন মানুষ পৃথিবীতে খুঁজে পাওয়া ভার। বছরে দু-একবার হলেও সবারই এরকম সমস্যাগুলো হয়। আবার কারও কারও বছরজুড়েই লেগে থাকে সমস্যাগুলো। তবে এসব সমস্যার বড় দাওয়াই হতে পারে পুদিনা পাতা।

এখন করোনা মহামারি কাল চলছে। চারদিকে জ্বর, কাশি আর করোনাভীতি। এ সময়টাতে করোনা রোগীদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে শ্বাসকষ্ট। এক্ষেত্রে হাসপাতালগুলোও সময়মতো সব রোগীকে পর্যাপ্ত অক্সিজেন সেবা দিতে হিমশিম খাচ্ছে।

আমরা সবাই পুদিনা পাতার ঔষধিগুণ সম্পর্কে জানি। পুদিনা পাতার চাটনি বা স্মুদি, যেভাবেই পারেন খাবারে পুদিনা পাতা যোগ করতে পারেন। তাতে করে এই মহামারিকালে আপনি নানা রোগের উপসর্গ থেকে মুক্ত থাকতে পারবেন।

একনজরে পুদিনা পাতার গুণাগুণ-
শ্বাসকষ্টে উপকারী:
শ্বাসকষ্ট রোগীদের জন্য পুদিনা পাতা এক আশীর্বাদ বলা চলে। পুদিনা পাতা ঠান্ডা হয়, তাই শ্বাস প্রণালি পরিষ্কার করে। তবে অতিমাত্রায় পুদিনা পাতা খাওয়া থেকে বিরত থাকতে হবে। নইলে হিতে বিপরীত হতে পারে।

সর্দি-কাশি থেকে রেহাই:
ঠান্ডায় নাক বন্ধ হলে এবং শ্বাস নিতে কষ্ট হলে পুদিনা পাতা ব্যবহার করুন।

মাথা ব্যথার উপশম:
পুদিনা পাতার শীতলতা মাথা ব্যথা ভালো করে দেয়। যেকোনও পুদিনা বেস তেল মাথায় লাগালে অনেকটা আরাম পাওয়া যায়।

মুখের স্বাস্থ্যে উপকারী:
মুখের দুর্গন্ধ? পুদিনা পাতা বা এই পাতার স্বাদের কোনো চুইংগাম চাবালে আপনার মুখের দুর্গন্ধ হ্রাস পাবে। সাথে মুখের দাগও পরিষ্কার করে দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করবে।

এছাড়া পুদিনা পাতা অরুচি দূর করে কাশি ও পাকস্থলীর প্রদাহও স্বাভাবিক রাখে। ওজন কমাতে, ত্বক ভালো রাখতে এটি কার্যকর অ্যান্টিসেপটিক।

লাইক কমেন্ড ও শেয়ার করুণ

Leave a Reply

Your email address will not be published.

এই পাতার আরো খবর
© All rights reserved © 2021 | Chitra Kantho
Theme Customized BY WooHostBD